ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

রামগঞ্জ পৌর নির্বাচন :ভোটকেন্দ্রের সামনে গোলাগুলি, এসআইসহ আহত ৩০

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনের সড়কে গোলাগুলি ও দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশের এসআইসহ অন্তত ৩০ জন আহত হয়েছে।


শনিবার (৩০ জানুয়ারি) বেলা ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত এ ঘটনা ঘটে। ওই ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেন জিতুর লোকজন সংঘর্ষের ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেন প্রতিদ্বন্দ্বি মামুনুর রশিদ আখন।এদিকে দুপুরে ৮ নম্বর ওয়ার্ডের টামটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে আনোয়ার হোসেন ও শামীম হোসেন নামে দুই এজেন্টকে আটক করা হয়। এ কেন্দ্র দখলের চেষ্টায় কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। বিশৃঙ্খলা এড়াতে সকালে ১ নম্বর ওয়ার্ডের মধ্য সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে কাউন্সিলর প্রার্থী যুবলীগ নেতা সাখাওয়াত হোসেন রাজু ও ছাত্রলীগ নেতা কামরুল হাসান ফয়সাল মালকে আটক করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট। পরে তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে।


অন্যদিকে পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৭ টি কেন্দ্রে দুপুর পর্যন্ত ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। শুরু থেকে বিএনপির প্রার্থী তোফাজ্জল হোসেন বাচ্চুর ভোটের মাঠে নিস্ক্রিয় থাকায় মেয়র ভোটে আমেজ দেখা যায়নি। তবে প্রতিটি কেন্দ্রে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের পাটওয়ারী নেতাকর্মীদের সরব উপস্থিতি দেখা গেছে।


সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, লক্ষ্মীপুর জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ ও জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান ভোটকেন্দ্রগুলো পরিদর্শন করেছেন।


পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেন জিতুর সমর্থকরা কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি দখল করতে আসে। এসময় তারা প্রতিদ্বন্দ্বি মামুনুর রশিদের সমর্থকদের ওপর অতর্কিত হামলা চালায়। পরে কেন্দ্রের সামনের রামগঞ্জ-চাটখিল সড়ক অবরোধ করে জিতুর ভাড়াটে সন্ত্রাসীরা এলোপাতাড়ি গুলি ছুঁড়তে থাকে। এতে আলমগীর, কামাল হোসেন ও জামসেদ নামে তিনজন গুলিবিদ্ধ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ তাদের ধাওয়া ও অর্ধ-শতাধিক গুলি ছোঁড়ে।


এসময় সন্ত্রাসীরা ইট-পাটকেল ছুঁড়ে মারলে ৫ পুলিশ সদস্য আহত হয়। আহত হন পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মকবুল, এএসআই আহসান উল্যাহ, তায়েফুর রহমান, খায়রুল বাশার, জোবায়ের ও বাহার আহত হন। পরে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেনসহ অতিরিক্ত পুলিশ ঘটনাস্থল পৌঁছে অবরোধ তুলে দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে।


পশ্চিম কাজিরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার দিলীপ কুমার নাথ জানান, কেন্দ্রের বাইরের সড়কে হামলা হয়েছে। আতঙ্কে ভোটাররা চারদিকে ছড়িয়ে পড়ে। এতে কিছুক্ষণের জন্য ভোট গ্রহণ বন্ধ ছিলো।


অতিরিক্ত জেলা পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবির জানান, সংঘর্ষের ঘটনায় তাদের ৫ সদস্য আহত হয়েছে। তাদেরকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে।


সংঘর্ষের ঘটনাস্থলে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা কেন্দ্রে গণ্ডগোল করতে এসেছিল। তাদেরকে কেন্দ্র এলাকা থেকে সরিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পাশ্ববর্তী এলাকাগুলোতে পুলিশ অভিযান চালিয়েছে। যারা ভোটকেন্দ্রে গোলযোগ করতে এসেছিল তাদেরকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।পূর্বপশ্চিমবিজি

ads

Our Facebook Page